Home made chicken sausages. চিকেন সসেজ তৈরির রেসিপি।

We need these ingredients to make chicken sausage -
* Blended chicken - 1 cup
* Ginger paste - 1 t spn
* Garlic paste - 1 t spn
* Dry chilli powder - 1 t spn
* black/ white pepper - 1/2 t spn
* Salt - 1 t spn
* Tomato sauce - 1 tbl spn
* Soy sauce - 1 t spn
* Oil - 1 tbl spoon
*Lemon juice - 1 tbl spn
mix them together and rest it for 30 minutes. it's the marinate time.
spread a poly sheet. Put 1tbl spn mixture on it. Fold the poly sheet with chicken mixture. Make tight fold like picture.
Make chocolate shape . Seal two sides of chocolate shapes binding with threads. Now put them in boil water and boil the water for 30 minutes. It's the cooking time .Now put them cold water .open the cover .put them on a pot .your chicken sausages are ready. You can store it in deep fridge for 2 months.
Happy cooking. Stay safe friends.

বড় বড় শপিং মলে তো সসেজ অ্যাভেইলঅ্যাবেল। আমরা সবাই কিনে ভেজে বা বিভিন্ন ভাবে রান্না করে খেয়ে থাকি। বাচ্চাদের টিফিন আইটেম হিসেবে সসেজ একটি অন্যতম আইটেম। যদি বাসায় বানানো যায় তবে কেমন হয়? মলের থেকে ৩ ভাগ কম দামে এটা একটু পরিশ্রম করলে খুব সহজে বানানো সম্ভব। আর বাসার তৈরি যে কোন জিনিসের টেস্ট সেটা বলার অপেক্ষা রাখেনা। তো আর কথা না বাড়িয়ে সরাসরি চলে যাই আজকের মূল কাজে। 
বাসায় মজাদার চিকেন সসেজ তৈরি করতে আমাদের যে উপকরণ গুলি লাগবে -
* ব্লেন্ড করা চিকেন - ১ কাপ
* আদা বাটা - ১ চা চামচ
* রসুন বাটা - ১ চা চামচ
* শুকনা মরিচ গুড়া- ১ চামচ
* গোল মরিচ গুড়া - ১/২ চামচ
* লবণ - ১ চা চামচ 
* টমেটো সস্- ১ টেবিল চামচ
* সয়া সস্ - ১/২ টেবিল চামচ
* লেবুর রস- ১ টেবিল চামচ 
* তেল - ১ টেবিল চামচ 
সব উপকরণ মেখে ৩০ মিনিটের জন্য ম্যারিনেট করে রাখতে হবে।
পলি শিট বিছিয়ে ১ টেবিল চামচ পরিমাণ নিয়ে পলি শিটকে মিক্সার সহ রোল করতে হবে। ছবিতে দেখানো হয়েছে। রোলটি টাইট করতে হবে। রোলের ২ই পাশ সুতা দিয়ে বেধে বেশ টাইট করে আটকে দিতে হবে। ফুটন্ত গরম পানির পাত্রে প্যাক গুলিকে ছেড়ে দিয়ে ৩০ মিনিট জ্বাল করতে হবে। প্যাক গুলিকে উঠিয়ে ঠান্ডা পানিতে রেখে ঠান্ডা করে নিয়ে পলি শিট খুলে বের করে নিতে হবে। হয়ে গেলো মজাদার সসেজ রেডি। নন স্টিকি ফ্রাই প্যানে তেল গরম করে ব্রাউন করে ভেজে নিন। খাবারের জন্য একদম রেডি।
সসেজ গুলিকে ২ মাস পর্যন্ত ডিপ ফ্রিজে সংরক্ষণ করতে পারবেন।
আমি ছোট টুকরো করে ভেজে নেই। রাইস, পাস্তা, নুডলস রান্নার সময় ছোট ভাজা টুকরো তাতে মিশিয়ে দেই। তাছাড়া লম্বা ২ পিস বনের মধ্যে ভাজা সসেজ আর মেয়োনিজ বা মাস্টার্ড সস দিয়ে মজাদার হট-ডগ ও তৈরি করা যায়। 
আমার মত যারা রান্না করতে আর সবাইকে খাওয়াতে ভালোবাসেন তারা সহজেই তৈরি করুন মজাদার চিকেন সসেজ। একবার ঘরেরটার স্বাদ পেয়ে গেলে আমি গ্যারান্ট দিয়ে বলতে পারি আার শপিং মলেরটা আপনি কিনবেন না।
তো হ্যাপি কুকিং।
সবাই ভালো থাকুন। ধন্যবাদ। 

Comments