Boroi Pickle Recipe. বড়ই এর আচার তৈরির রেসিপি।

Boroi Pickle cooking process.
ingredients-
* boroi - 1/2 kg
*Coriander- 1tbl spn
*Cumin- 1tbl spn
* Pach foron- 1 tea spn
* Gurlic- 3 cloves
*Dried pepper- 9/10
*Tejpata -1
*Molasses /sugar - 2 cups
*Salt -1 tea spn
*Bit salt- 1 tea spn
*Vinegar - 1 tbl spn
process -
At first soak the boroi in water  for 4 hours. then smash the boroi lightly.
Grind Coriander, cumin, red chilli, pach foron and make pickle masala.
Put a pot on stove . put oil, red chilli, pach foron, grulic pieces, make it golden colour then put smash boroi, sugar, masala ,salt ,water. cook it until thick gravy. put vinegar, bit salt .cook it until thick .and the boroi pickle is ready.



ফাল্গুন এর শেষ, চৈত্রের শুরু এই মৌসুমে লাল লাল পাকা বড়ই (রোদে শুখানো) বাজারে অ্যাভেলঅ্যাবেল থাকে ।
পাকা বড়ই এর টক ঝাল মিষ্টি আচার আমার খুব বেশি পছন্দের। পাকা বড়ই এর টক ,ঝাল মিষ্টি আচার বানাতে প্রয়োজনীয় উপকরণ যা যা লাগবে।
*শুখানো পাকা বড়ই - ১/২ কেজি
*ধনিয়া - ১ টেবিল চামচ
*জিরা - ১ টেবিল চামচ
*পাঁচ ফোড়ন - ১ চা চামচ এবং ১চিমটি
*রসুন কুচি - বড় রসুন ৩ কোয়া
* শুকনো মরিচ- ৯/১০টি (ঝালের কম বেশির উপর)
*তেজপাতা - ১টি (বড়)
*গুড়/ চিনি - ২ কাপ
*লবণ - ১ চা চামচ
*বিট লবণ - ১ চা চামচ
*সরিষার তেল- ১ কাপ
পানি - ৩ কাপ
*ভিনেগার- ১ টেবিল চামচ

প্রথমে বড়ই এর বোটা/বৃন্ত ফেলে ভালো ভাবে ধুয়ে নিয়ে পানিতে ৪ ঘন্টা বড়ই ভিজিয়ে রাখতে হবে। এর পর প্রতিটি বড়ইকে হাতে ফাটিয়ে নিতে হবে।
একটি কড়াই চুলার আগুনে বসিয়ে গরম করে নিয়ে আঁচ মিডিয়াম করে নিয়ে ধনিয়া দিয়ে টালতে/ভাজতে হবে এরপর ৪/৫টি শুকনো মরিচ দিয়ে ভাজতে থাকতে হবে। ধনিয়ার রং বদলে আসতে থাকলে তাতে জিরা দিয়ে ধনিয়া মরিচ জিরা একসাথে নাড়তে নাড়তে ১ চা চামচ পাঁচ ফোড়ন দিয়ে ১/২ বার নাড়া দিয়েই চুলার আগুন থেকে কড়াই সরিয়ে নিতে হবে বা চুলা বন্ধ করে দিতে হবে। এই ভাজা মসলা গুলোকে পাটায় পিষে বা মিক্সারে শুকনা গ্রাইন্ড করে নিতে হবে।
একটি পরিষ্কার কড়াই চুলার আগুনে বসিয়ে গরম করে নিয়ে সরিষার তেল দিয়ে গরম করে নিয়ে চুলার আঁচ মিডিয়াম করে তাতে ৪/৫টা শুকনা মরিচ দিয়ে একবার নাড়া দিয়ে ,১ চিমটি পাঁচ ফোড়ন একবার নেড়েই রসুন কুচি দিয়ে গোল্ডেন হওয়া পর্যন্ত নাড়তে হবে এরপর তাতে বড়ই ,ধনিয়া জিরা মরিচ ফোড়নের গুড়ো লবণ দিয়ে নাড়তে থাকতে হবে। এরপর দিতে হবে গুড় বা চিনি। আবারও নাড়তে থাকতে হবে। এরপর পানি দিতে হবে। চুলার আঁচ কিছু বাড়িয়ে কিছুক্ষণ পর পর নেড়ে দিতে হবে। ঘন হয়ে আসলে ভিনেগার দিয়ে দিতে হবে। এরপর বিট লবণ দিতে হবে। কিছুক্ষণ নেড়ে নামিয়ে নিতে হবে।

Comments