Chun Chhaap (Screen printing at home)

Today I'll tell you how to do the Chun Chhaap on fabric for doing the hand embrodery on it .In pictures you can see many beautiful needle works. I'll tell about how’s the design drawn . Fisrt you download a selective design from the Pinterest Application. Then you have to print out the picture. Then you have to draw it tress sheets or poly paper. Design need to be holes with the needle. then you have to make a mixture of chun, nil,and kerosin oil . put the tress or poly sheet on fabric. Now Now apply mixture in a little dry cloth piece .Now drag the cloth over the sheet.Take the sheet now and see the magic.
Yes that is the CHUN CHHAAP  (screen printing at home) Now you can do the needle work on it easily and make the finest hand embroidered fabulous fabric. 

চমৎকার ডিজাইন তোলা হচ্ছে। 
ফ্যাক্টরির করা চুন ছাপ।
পিন্টারেস্ট অ্যাপ দেখানো হয়েছে।
এই ডিজাইনটি সিলেক্ট করা হলো। 
কম্পিউটার এর প্রিন্টার দিয়ে প্রিন্ট আউট করা হলো 
ট্রেসিং শিটে ডিজাইন তোলা হচ্ছে। 
সুচ দিয়ে ডিজাইনের লাইনে ছিদ্র করা হচ্ছে 
নীল, চুন, কেরোসিন। 
পেস্ট তৈরি করা হলো।
শুকনো কাপড়ের টুকরো দিয়ে শিটে পেস্টটি দিয়ে টেনে দেওয়া হচ্ছে ।
এভাবে ঘরে বসে করে ফেলুন কাপড়ে চুন ছাপ।


আজকে ঘরে বসে কিভাবে কাপড়ে চুনছাপ করে নিজের কাপড়ে নিজেই হাতের কাজ কিভাবে করা সম্ভব সে ব্যাপারে লিখবো। আসলে লেখার তেমন কিছুই নেই। ছবি গুলাতে একবার চোখ বুলালেই ধারণা অটোমেটিক চলে আসে। ঠিক না?  প্রথম ছবি দুটা ভালো ভাবে লক্ষ করুন ।কি চমৎকার ডিজাইন। তাই না ? অার চুন ছাপটাও কি নিখুঁত! জ্বি হ্যা এটা ফ্যাক্টরি থেকে করে আনা চুনছাপে কাজ করা। এই ফ্যাক্টরি বাংলাদেশে জামালপুর, যশোর এবং রাজশাহী ছাড়া আর কোথাও নেই। তাই বলে কি বাংলাদেশের শুধু এই ৩ অঞ্চলের লোকজনই হাতের কাজ করবে?  আর যাদের কাজ করার এতো শখ তারা কিভাবে করবে ? অবশ্যই এখন যাদের শখ তারা সবাই করতে পারবে । তার জন্য এক্টু কষ্ট যে করতেই হবে।
ছবিতে একটি অ্যাপ পিন্টারেস্টে দেখতে পাচ্ছেন ।এই অ্যাপটি দিয়ে আপনি খুজে নিতে পারেন আপনার পছন্দের ডিজাইনটি ।এরপর প্রিন্ট আউট করে নিন। পুরু পলিশিট বা ট্রেসি শিটে ডিজাইনটি তুলে নিন। একটি সুচ দিয়ে ডিজাইনটির লাইনে ছিদ্র ছিদ্র করে নিন ।যে কাপড়টিতে ডিজাইন করতে চাচ্ছেন তাতে ডিজাইন শিটটি রাখুন। এবার একটি পাত্রে চুন,নীল, কেরোসিন মিক্স করে একটি পেস্ট তৈরি করুন ।এক টুকরা শুকনা কাপড়ে পেস্ট টি ভালোভাবে লাগিয়ে নিন ।কাপড়ে বিছানো ছিদ্র করা ট্রেসিশিট বা পলিশিটটির উপর কাপড়টিকে একটু চেপে ধরেই টেনে নিন। এমন ভাবে কাজটি করুন যাতে আপনার তৈরি করা মেডিসিনের পেস্ট টি শিটের ছিদ্র দিয়ে পাস হয়ে কাপড়ে পৌঁছে যায় ।এভাবে কয়েকবার পেস্ট মাখানো কাপড়টিকে কয়েকবার ডিজাইনের উপর বুলিয়ে নিন। লক্ষ্য রাখবেন এই কাজটি করার সময় যেন শিটটি কোনভাবেই একবারও নরে না যায় । এরপর শিট তুলে ফেলুন। কাপড়ে ছাপ দৃশ্যমান হবে। কাপড়টিকে বাতাসে শুখিয়ে নিন। এরপর তাতে ফ্রেম এটে ডিজাইনে সুচ সুতা দিয়ে করুন দৃষ্টি নন্দন সব অাকর্ষণীয় ডিজাইন।
আজ তাহলে এ পর্যন্তই। এর পরের পর্বে এই চুন ছাপের উপর আর কিছু জরুরি তথ্য জানাবো ।ভালো আর সুস্হ থাকুন সবাই। সবাইকে বসন্তের শুভেচ্ছা। 

Comments