Home made donuts.

ingredients -
flour - 2 cups
baking powder- 1 tspn
salt- 1/2 tspn
icing sugar - 1tblspn
powder milk- 1/2 cup (optional)
egg- 1
melted butter -1 tblspn
vanilla essence -1/2 tspn
some water.
wax paper.
doughnut cutter.
oil for fry
chocolates for glaze
procedure -
mix all dry ingredients together. then mix egg, melted butter, vanilla essence, water. mix very well. make a soft dough. flat it on wax paper. cut the doughnuts. fry it till the golden color in low medium hit. glaze it by chocolalte.
you can make this tasty delicious donuts within 20 minutes.
stay safe friends. thank you.






খুব সহজে ঘরে বসে চট জলদি বাচ্চাদের অতি প্রিয় টিফিন আইটেম ডোনাট প্রস্তুত করতে যে উপকরণ গুলি প্রয়োজন - 
আটা- ২ কাপ
বেকিং পাউডার- ১ চা চামচ
লবণ- ১/২ চা চামচ
আইসিং সুগার - ১ টেবিল চামচ 
গুড়া দুধ- ১/২ কাপ (ঐচ্ছিক)
ডিম- ১ টি
গলানো মাখন- ১ টেবিল চামচ 
ভ্যানিলা এসেন্স- ১/২ চা চামচ
পানি
ডোনাট কাটার। (স্টিলের গ্লাস আর বোতল ক্যাপ ডোনাট কাটার হিসেবে ব্যবহার করা যায়। ছবিতে দৃশ্যমান ।)
ডোনাট ভাজার জন্য তেল 
ডোনাটের গ্লেজ তৈরির জন্য কিছু চকলেট। 
কিছু ওয়াক্স পেপার ( কাগজে তেল ব্রাশ করে ঘরে তৈরি করে নেওয়া যায়।) 
ডো বেলার জন্য পিঁড়ি বেলুন।
পদ্ধতি - 
সব শুকনো উপকরণ অর্থাৎ আটা, বেকিং পাউডার,লবন,চিনি,গুড়া দুধ একটি পাত্রে আগে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এরপর তাতে ডিম, গলানো মাখন, ভ্যানিলা এসেন্স আর সামান্য কিছু পানি দিয়ে খুব ভালো করে মেখে একটি সফ্ট ডো তৈরি করে নিতে হবে। পিঁড়ির উপরে ওয়াক্স পেপার বিছিয়ে তার উপর ডো রেখে রুটির মত করে বেলতে হবে। রুটিটি পুরু হবে। ডোনাট কাটার দিয়ে ডোনাট আকারে কেটে নিতে হবে। 
২ কাপ আটা তে মোট ৮টি ডোনাট হবে।
ডোনাট ডুবো তেলে ভাজতে হবে ।সেভাবে কড়াইয়ে তেল নিয়ে গরম করে নিতে হবে। কড়াই এর তেল মিডিয়াম লো হিটে গরম করে নিয়ে তাতে ডোনাট গুলি ছেড়ে মিডিয়াম লো হিটেই ভাজতে হবে। দ্রুত উল্টিয়ে দিয়ে দিয়ে গোল্ডেন কালার হলে ভাজা শেষ করতে হবে। 
এবার ডোনাটের গ্লেজ তৈরি করার পালা। 
একটি পাত্রে পানি নিয়ে জ্বালে বসিয়ে তার উপর কাচের একটি কাচের পাত্র বসিয়ে তাতে কিছু চকলেট রেখে গলিয়ে নিতে হবে। গলানো চকলেটে ডোনাট গুলির এক পাশ ডুবিয়ে/ডাঙ্ক করে নিয়ে প্লেটে তুলে ডেকোরেশন করে নিতে হবে। ডেকোরেশন সম্পূর্ণ অপশনাল। এমনকি গ্লেজের ব্যাপারটিও অপশনাল।
তেলে গোল্ডেন করে ভাজা ডোনাট খেতে যথেষ্ট স্বাদু। গ্লেজ বিভিন্ন রকমের করা যায়। চিনি গলিয়ে/বাটার, আইসিং সুগার পাউডার মিল্ক মিশ্রণ করে তাতে পছন্দমত রং মিশিয়ে/ চকলেট পাউডার দিয়ে বা সরাসরি চকলেট দিয়ে। আর ডেকোরেশন সম্পূর্ণ নিজের ইচ্ছা মত করে করা যায়।
আমার রেসিপিটি অত্যন্ত সহজ, ঝটপট দ্রুত করে ফেলা পসিব্যল। গরম কিংবা ঠান্ডা ২ রকমই খেতে স্বাদু, ফ্রিজের নরমালে ৪ দিন পর্যন্ত সম্পূর্ণ ভালো থাকবে। আশা করি, আপনারা রেসিপি ফলো করে সুফল পাবেন। সবাই অনেক ভালো থাকবেন। ধন্যবাদ।




Comments